কিছু প্রয়োজনিয় টিপস। (কম্পিউটার কে সুস্থ রাখুন !)


আজ আপনাদের সাথে কিছু প্রয়োজনীয় টিপস শেয়ার করবো। প্রাত্যহিক কিন্তু বিরক্তিজনক কিছু সমস্যা প্রায়-ই আমাদের কে কম্পিউটার ব্যাবহারের ক্ষেত্রে বিরক্তির সর্বোচ্ছ চূড়ায় পোঁছে ছাড়ে।আর তাই আজ আমরাও তাদের কে সমস্যায় ফেলে ছাড়ব। চলুন মিশন শুরু করা যাক্‌ …..


হ্যাং কম্পিউটার কে সচল করাঃ  

ব্যাবহারের সময় মাঝে মাঝেই কম্পিউটার হ্যাং হয়ে যায়।এই অবস্থা থেকে মুক্তি পেতে কিবোর্ড এ ctrl+alt+delete কি চাপুন। এবার কম্পিউটার টাস্ক ম্যানেজার খুলবে। টাস্ক ম্যানেজারের প্রসেস ট্যাব থেকে exploe.exe কেটে দিন এবং ম্যাসেজ বক্স এলে yes চাপুন। এবার একইভাবে টাস্ক ম্যানেজার খুলে ফাইলে গিয়ে নতুন টাস্ক রান করলেই কম্পিউটার সচল হয়ে যাবে।
এছাড়া এক্ষেত্রে স্টার্ট মেনু থেকে run তারপর টাইপ করুন regedit তারপর HKEY^CURRENT^USER তারপর কন্ট্রোল প্যানেল, পরে ডেস্কটপ এবার ডানপাশের অটো অ্যান্ড টাস্ক অপ্‌শনে ডাবল ক্লিক করার পর ভ্যালু ডেটা হিসেবে ০ এর পরিবর্তে ১ লিখে ওকে করে বেরিয়ে আসুন, আর তৃপ্তির হাসি হাসুন...।

ইন্টারনেট ব্রাউসিং স্পীড বাড়ানোঃ 

আমাদের দেশে ইন্টারনেট স্পীড এর যে অবস্থা তাতে আবার বাড়ানো ?! তবুও আমরা কই এর তেলে কই ভাজার চেষ্টা করবো।
এক্ষেত্রে ব্রাউজারের তুল্‌স মেনু থেকে INTERNET OPTION সিলেক্ট করুন, তারপর advanced ট্যাব এ ক্লিক করে jsettings এ আসুন, security থেকে empty temporary internet files-folder when browser is closed এর পাশের বক্স টিতে ক্লিক করুন।

অটো রান বন্ধ করাঃ
অটো রান বন্ধ করতে স্টার্ট মেনু থেকে প্রথমে রান এ যান, তারপর gpedit.msc টাইপ করে এন্টার চাপুন।প্রদর্শিত উইন্ডো তে কম্পিউটার কন্‌ফিগারেশন, তারপর অ্যাডমিনিস্ট্রেটিব টেম্পস তারপর সিস্টেমে এ যান। এবার ডান প্যানেলে টার্ন অফ অটো প্লে অপ্‌শনের উপর ডাবল ক্লিক করুন, অ্যানাবল সিলেক্ট করে ওকে চেপে বেরিয়ে আসুন।

রেমের গতি বাড়ানোঃ  

কম্পিউটার বন্ধ করার সময় ভার্চুয়াল মেমরি হিসেবে কাজ করা পেজ ফাইল মুছে ফেলে র্যা মের গতি বাড়ানো যায়।এজন্য স্টার্ট থেকে কন্ট্রোল প্যানেলে যান, এখান থেকে administrative tools তারপর local security অপ্‌শন ঠিকানায় যান। এবার ডান পাশের প্যানেলে ক্লিয়ার ভার্চুয়াল মেমোরি পস ফাইল অপ্‌শনে ডাবল ক্লিক করুন এবং অপ্‌শন টি অ্যানাবল করে ওকে চেপে বেরিয়ে আসুন।

অনলাইনে ফাইলের ভাইরাস স্ক্যানঃ
আপনার আন্টি ভাইরাস ইন্‌স্টল করা না থাকলে সাধারনত কোন ফাইলে ভাইরাস আছে কিনা তঅ্যা জানা যায়না।এর বিকল্প হিসেবে অনলাইনে স্ক্যান করে নিতে পারেন আপনার দরকারী ফাইল। এজন্য প্রথমে এই লিঙ্ক এ যান ।
এবার খালি বক্সে ক্লিক করে যেকোন ফাইল নির্বাচন করুন।সাবমিট ফাইল লেখা অপ্‌শনে ক্লিক করুন।এবার আপনার নির্দিষ্ট করা ফাইল্টি সয়ংক্রিয় ভাবেভাইরাস স্ক্যান হয়ে যাবে।
http://scanner.novirusthanks.org

ছবির অ্যালবাম তৈরি করাঃ
আপনার পছন্দের স্মৃতিময় ছবি গুলোকে ফ্রেম সহকারে সাজানোর জন্য ব্যাবহার করতে পারেন ওয়েডিং অ্যালবাম মেকার সফটোয়ার টি।এজন্য প্রথমে www.mediafire.com?dynmijza ঠিকানার ওয়েবসাইট এ গিয়ে ডাউনলোড করে নিন।ইন্‌স্টল শেষে হেল্প মেনু থেকে রেজিস্ট্রাশন বাটনে ক্লিক করুন।ফাইলের সাথেই একটি সিরিয়াল কি পাবেন। এবার ইচ্ছেমত ফটো এডিটিং এর কাজ করে যান।

আজ এ পর্যন্তই , সবাই ভালো থাকবেন। ধন্যবাদ